Thursday, December 28, 2017

কিভাবে আপনার নিজের একটি YouTube Channel খুলবেন ?

YouTube নিয়ে নতুন করে কিছু বলার নেই। তারপরও নতুনদের জন্য পুরাতন কিছু নতুন করে বলছি। ভার্চ্যুয়াল মার্কেটে সব থেকে বড় video streaming site হচ্ছে YouTube।  শুধু যে বিনোদনের জন্য এই সাইটটি জনপ্রিয় হয়ে উঠছে তা নয়, বিভিন্ন ধরণের সামাজিক অবক্ষয়, অনিয়ম, অপরাধ ও ষড়যন্ত্রের মতো ঘৃণিত কাজগুলোকে প্রকাশ্যে লোক সম্মুখে এনে রীতিমত একটা নব জাগরণ সৃষ্টি করছে এই YouTube। এমনকি বিজ্ঞানের প্রসারেও এই সাইটটি অন্যান্য মিডিয়া থেকে পিছিয়ে নেই। এইখানে কেউ আসে বিনোদনের উদ্দেশ্য, কেউ আসে সামাজিক অবক্ষয়ের তথ্য পেতে আবার কেউ বা আসে বিজ্ঞানের প্রসারের উদ্দেশ্যে। ভিজিটরদের অনেকেরই ইচ্ছা থাকে নিজের সংগ্রহের কিছু ভিডিও সবার সামনে তুলে ধরতে। নিজের পছন্দ আর রুচি বোধ সবার সাথে ভাগাভাগি করে নিতে। আবার কেউ কেউ আবার বাণিজ্যিক উদ্দেশ্যেও রাখেন। কিন্তু ইচ্ছা হলেও উপায় জানা নেই বলে অনেকে ব্যর্থ মনোরথ নিয়ে বসে থাকেন। আজ আমি আপনাদের কাছে খুব পরিচিত বিষয় নিয়েই আলোচনা করবো।  আজ আমি আপনাদের জানাবো কিভাবে আপনার নিজের একটি YouTube  Channel খুলবেন?


আজ কাল সকলেরই কমপক্ষে একটি করে মেইল থাকে, আর তা যদি হয় Gmail ID তাহলে তো কথাই নাই। YouTube এ Channel খুলতে হলে সব থেকে আগে আপনাকে আপনার Gmail ID  সাইন ইন (Sign in) করতে হবে। সাইন ইন করার পর ডান দিকের কোণায় থেকে আপনার Profile Picture অপশনে ক্লিক করেন এবং নিচ থেকে  Settings অপশনে ক্লিক করুন। নীচের চিত্রটি দেখুনঃ

পরের ধাপে একেবারে নীচে দেখুন Create a new Channel নামের যে অপশনটি আছে তাতে একটি ক্লিক করুন। নীচের চিত্রটি দেখুনঃ


এবার বক্সে আপনার চ্যানেলের নাম দিন এবং create এ ক্লিক করুন। নীচের চিত্রটি দেখুনঃ


আপনার চ্যানেল তৈরি হয়ে গেছে। এবার আপনাকে Channel description,Channel art, Cover ইত্যাদি আর ছোট খাট যা যা দরকার সেগুলো সব ইন্সট্রাকশন অনুযায়ী করে নিতে হবে। আশা করি নিজের থেকে এই কাজগুলো করতে পারবেন। না পারলেও সমস্যা নাই  আমাদের ফেসবুক গ্রুপের সাথেই থাকুন। YouTube নিয়ে সকল কিছু ধারাবাহিক ভাবে আলোচনা করে যাবো।  আর এই পোষ্টে কোন কিছু বুজতে অসুবিধা হলে  পোষ্টের নীচে কমেন্ট করে বিষয়টি জানান।

আমাদের ফেসবুক গ্রপঃ https://www.facebook.com/groups/youtubehelpcircle/

1 comment:

  1. Tagsyoutube.com best tool for youtubers, its will help you generating video title , tags, also thumbnail genrator
    Click to know more at : https://tagsyoutube.com/

    ReplyDelete