Sunday, December 31, 2017

Youtube এ কপিরাইট এড়িয়ে চলুন. (Avoid Copyright)

আমাদের কাছে অনলাইন মানে সবই ফ্রী, কপি রাইট বলে কিছুই নাই। সাধারনত আমাদের কোন ইমেজ প্রয়োজন হলে, আমরা যেটা করি গুগলে সার্চ দিয়ে ইমেজ সেভ করে আমাদের কাজ সারি, যা সম্পূর্ণ কপিরাইট আইনের লঙ্ঘন। এটা একটা বাজে প্রাক্টিস। এখনকার সময় ইউটিউব এর ক্ষত্রেও দেখা যায়, ইন্টারনেট থেকে সংগ্রহ করে নিজের চ্যানেলে পোষ্ট করে থাকে। আপনি যখন আপনার ইউটিউব চ্যানেল তৈরি করে ফেলেছেন তখন আপনি ইউটিউব এর পার্টনার। আর পার্টনার থাকা অবস্থায় অন্যের সাউন্ড, ভিডিও, থাম্বনেইল ইত্যাদি নিজের চ্যানেলে ব্যবহার করলে কপিরাইট হবে।


সুতরাং,  সম্পূর্ণ নিজের ডাটা হতে হবে।  ইউটিউব শুধু ইউটিউবের ভিডিও পর্যবেক্ষন করে কপিরাইট শনাক্ত করে না বরং তাদের কপিরাইট সনাক্ত করার নীতিমালা আছে। আপনি যদি কোনো পাবলিক সাইট থেকে কিছু ডাউনলোড করেন যা ইউটিউবে নেই,  এবং সেই ভিডিও নিজের চ্যানেলে পোষ্ট করেন তাও কপিরাইট হবে। তবে আপনি আপনার তৈরি ভিডিওতে ইউটিউবের নিজস্ব কিছু গানের ট্রাক থেকে গান নির্বাচন করে ব্যবহার করতে পারেন।

কপিরাইট হল একটা আইন যা কন্টেন্ট, ছবি, সফটওয়্যার কিংবা যে কোনো জিনিস এর প্রকাশক বা মূল মালিকের স্বত্ব বা অধিকার সংরক্ষন করে যা প্রকাশকের অনুমতি ছাড়া আপনি ব্যক্তিগত কাজে অথবা অন্য কোনো কাজে সরাসরি কপি করে ব্যবহার করেন তাহলে এতে কপিরাইট আইন লঙ্ঘন হবে।

No comments:

Post a Comment